Monday, May 30, 2016

বিষয়ঃ নববর্ষ ১৪২৩

www.viswayan.com
জজজ.বিশ্বায়ন.কম
 
প্রিয় পাঠক/ব্লগার,

BanglaBlog-logo

Happy New Year : Bengali new year-1423 

এসে গেল ১৪২৩! গত একটি বছর ধরে আমরা বাংলা ভাষাভাষীরা অনেক ঘটনার মধ্যে দিয়ে অতিক্রম করেছি। অনিশ্চয়তা, নৈরাশ্যের গাঢ় কালিমা লিপ্ত অবস্থার পাশ কাটিয়ে কাটিয়ে লক্ষ্য স্থির রেখে একবুক আশা নিয়ে এগোতে হয়েছে বা এখনও হচ্ছে। সমগ্র বিশ্বে বাঙালী হয়ত বদলাচ্ছে, বদলে যাওয়াটাই স্বাভাবিক। তবুও আস্থা আছে নিজের প্রতি, সে হারাতে চায় না অনেক কিছু। যা কিছু তার নিজের তাকেও আগলে রাখতে চায় দু’হাত বাড়িয়ে, শিকড়ের সাথে রাখতে চায় সংযোগ! আড্ডা তার প্রাণভোমরা! এই আড্ডাই তাকে বাঁচিয়ে রেখেছে, যা কিছু তার সৃষ্টিশীল কাজ এই আড্ডাই তাকে প্রাণীত করে, ব্যর্থতা বা সাফল্য দু’এরই দায় নেয়। তবু অনেক কথা বলার আগে গতবারের ‘নবসুতপাবার্ণিক’-কে একবার ফিরে দেখি আজকের এই পয়লা বৈশাখের প্রাতঃকালে!
নবসুতপাবার্ণিক ১৪২৩
পয়লা বৈশাখ ১৪২৩। আজ বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের নববর্ষ উদযাপনের দিন। বাঙালীর একমাত্র সেকুলার উৎসব। বছরের শুরুর দিনটা ভালো ভাবে কাটুক। সারাবছর সুস্থিতি আর অগ্রগতি নিয়ে সমস্ত বাধা বিঘ্ন চড়াই উৎরাই পেরিয়ে আপামর বাঙালী যেন স্থির লক্ষ্যে পৌঁছতে পারে। আপাত নৈরাজ্য ও দিশাহীনতার মধ্যে জেগে উঠুক ‘নব আনন্দ’ থেকে ‘উৎসারিত আলো’! শুধু ‘অর্থ নয়, যশ নয়, খ্যাতি নয়..’ তার সমস্ত কীর্তি ধাবিত হোক এক ‘অপার বিস্ময়’-এর দিকে! তার অতীত ও বর্তমানের মধ্যে নবরূপে রচিত হোক এক সেতুবন্ধন, নবীন প্রজন্ম জানুক তার উত্তরাধিকার, চর্চা করুক তার মাতৃভাষার, ভবিষ্যতের লক্ষ্যে মূল্যায়ন করুক অতীত ইতিহাসের! যাবতীয় ব্যর্থতার আবর্জনার ভেতর থেকে জন্ম নিক নতুন সৃষ্টি!
বাংলাব্লগের পক্ষ থেকে সকল পাঠক/ব্লগারদের জানাই নববর্ষের আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা! আপনারা সকলে ভাল থাকুন, সুস্থ থাকুন! ধন্যবাদ।

–বাংলাব্লগ টিম
১ বৈশাখ ১৪২৩
১৪ এপ্রিল ২০১৬

Posted in আলোচনা, উৎসব, বাংলাব্লগ, সংবাদ | Tagged , , , , , , , , | মন্তব্য দিন

No comments :

Post a Comment